♦অবসর♦




অবসর

চাকুরী করিলে একদিন সবার

আসিবে অবসর,

শত বেদনা বুকে চাপা দিয়া

ফিরিবে আপন ঘর।

সকাল হইলে ছুটিয়া যাইতাম

আমার অফিস ঘর,

অফিস ঘরটা ঠিকই আছে

আমি হয়েছি পর।

বত্রিশ বছর চাকুরী করিয়া

আসিলাম অবসর,

আগের মত নেই ব্যস্হতা

নেই তো খোঁজ খবর।

দশটা বাজিলে নাস্তা করিতে

কলিগদের ডাকাডাকি,

নাস্তার সময়টা কাটিত ভাল

করিতাম মাখামাখি।

কত দৌড় ঝাপ লাফা লাফি করে

করিতাম কাজ যত,

কাজের চাপে ঘুড়িত মাথা

সময় ছিলনা তত।

আজকে আমার নেই ব্যাস্হতা

সময় অনেক হাতে,

বসিয়া বসিয়া খাচ্ছি শুধু

ব্যায় করিবো কোন খাতে।

বসিয়া বসিয়া অলস হচ্ছি

হচ্ছি আমি কুড়ো,

দেখিতে দেখিতে হচ্ছি আমি

ঘরের কোণের বুড়ো।

স্মৃতির পাতায় খুজিয়া ফিরি

ফেলিয়া আসা দিন,

ভাবিতে বসিয়া মনের অজান্তে

মু্খ খানা হয় যে মলীন।

বিদায় দেয়া বিদায় নেয়া

বড়ই কষ্টকর,

সবার জন্য করবো দোওয়া

আমি জীবন ভর।

জীবন তরী থেমে গেলে

যাবো শেষ অবসরে,

সেদিন আমার ঠাঁই হবে ভাই

ছোট্ট মাটির ঘরে (কবর ঘরে)।

Post a Comment

0 Comments